হাতের নখের সৌন্দর্যের বৃদ্ধিতে করনীয়–Click Here

হাতের সৌন্দর্যের অন্যতম একটি অংশ হল নখ। নেল পলিশ বা নেল আর্ট যেটা করুন না কেন নখ যদি সুন্দর না হয় তবে কোন কিছুই ভাল লাগে না।এর মতে নখ কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি। হাতের নখ পায়ের নখের চেয়ে দ্রুত বাড়ে। কিন্তু কিছু কারণে হাতের নখ বাড়া কমে যায়। জেনে নিন কি করে নখের যত্ন নেয়া যায়
১। অলিভ অয়েল
নখ ময়শ্চারাইজ করতে অলিভ অয়েলের জুড়ি নেই। এটি নখের যত্ন অনেক ভাল কাজ করে থাকে। এটি ত্বক ও নখের মধ্যে গভীরে প্রবেশ করে এর বৃদ্ধি ত্বরান্বিত করে।
রাতে ঘুমাতে যাওয়ার আগে অলিভ অয়েল হালকা গরম করে নিন। এবার এটি নখে ভাল করে ম্যাসাজ করুন। সুতির হাত মোজা পড়ে ঘুমাতে যান। এটি প্রতিদিন করুন।এছাড়া কুসুম গরম অলিভ অয়েলে হাতের নখ ১৫-৩০ মিনিট ভিজিয়ে রাখুন। এটি প্রতিদিন করুন।
২। লেবুর রস
লেবুর রসে ভিটামিন সি থাকে যা নখ বৃদ্ধি করতে সাহায্য করে। এটি নখের হলদে দাগও দূর করে থাকে।
১ টেবিল চামচ লেবুর রস, ৩ টেবিল চাচম অলিভ অয়েল মিশিয়ে হালকা গরম করে নিন। হাতের নখ এতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন।
এছাড়া এক টুকরা লেবু দিয়ে নখে ঘষুন ৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। দিনে একবার করুন। কিছুদিনের মধ্যে নখের বৃদ্ধি দেখতে পাবেন।
৩। নারকেল তেল
নখের বৃদ্ধিতে নারকেল তেল অনেক বেশি কার্যকরী এমনটি বলে । এটি নখ ময়শ্চারাইজ করার সাথে সাথে নখ মজবুত করে থাকে। এছাড়া নখে কোন ফাঙ্গাস বা ব্যাকটেরিয়াল সমস্যা থাকলে তাও দূর হয়ে যায়।
হালকা গরম নারকেল তেল দিয়ে নখ ম্যাসাজ করুন। সারা রাত এভাবে রাখুন। সকালে ধুয়ে ফেলুন। এছাড়া ১/৪ কাপ নারকেল তেল। ১/৪ কাপ মধু, এবং ৪ ফোঁটা রোজমেরি অয়েল দিয়ে মিশিয়ে নিন। এটি ২০ মিনিট গরম করে নিন। হাতের নখ ১৫ মিনিট এই তেলে ভিজিয়ে রাখুন। সপ্তাহে ২-৩ বার করুন।
টিপস:
১। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থাকলে তা আজই বাদ দিন।
২। প্রটোলিয়াম জেলী নিয়মিত নখে লাগান। এটি নখ ময়শ্চারাইজ করবে।
৩। পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনকার খাদ্যতালিকায়।
৪। প্রতিদিনকার সকালে রোদ নখে লাগান। এতে করে নখ ভিটামিনি ডি পাবে যা নখের বৃদ্ধি ত্বরান্বিত করবে।
৫। আপনি কিছু ভিটামিন খেতে পারেন নখ বৃদ্ধি বাড়ানোর জন্য।