যে খাবারে ওজন কমে কিন্তু বাড়ে শক্তি—Click Here

আজকাল বেশিরভাগ মানুষই বাড়তি ওজন সমস্যায় আক্রান্ত। কেউ কেউ ওজন কমাতে খাওয়া-দাওয়া ছেড়ে দিয়ে অসুস্থ হয়ে পড়েন। তাদের জন্য এবার সুসংবাদ নিয়ে এসেছেন নিউইয়র্কের মাউন্ট সিনাই মেডিকেল সেন্টারের লরা ম্যানিং। তিনি বলছেন, এমন কিছু খাবার আছে যা খেলে শুধু ওজনই কমবে না, বাড়বে শক্তিও। নিচে এমনই কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা হলো:
# কমলালেবু: 
ম্যানিং বলেন, কমলালেবুতে প্রচুর ভিটামিন সি আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে ভাইরাসের সংক্রমণ থেকে দূরে থাকা যায়। কিডনিতে পাথর জমা প্রতিরোধও করে এটি। এছাড়া এতে প্রচুর ক্যালসিয়াম আছে যা হাড় মজবুত করে। কমলার আঁশ হজমে সহায়ক ও কোষ্ঠকাঠিন্য দূর করে। এই আঁশ রক্তের সুগার নিয়ন্ত্রণেও কার্যকর। এমনকি শীতেও অনেক রোগ থেকে সুরক্ষা দেয় কমলালেবু।
# বাধাকপি:
পাতা কপিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন ই, রিবোফ্লাবিন ও থায়ামিন। এগুলো শুধু ওজন কমায় না, বরং ত্বককেও ভালো রাখে। এছাড়া এতে ভিটামিন সি ও কে রয়েছে যা হাড় ভালো রাখতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলতেও এর বিকল্প নেই।
# দই:
সকালের নাস্তায় দই রাখলে তা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে বলে জানিয়েছেন ম্যানিং। তাই প্রতিদিন দই খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।
# রসুন:
রসুনের মধ্যে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। তাই পরিবারের সবার জন্যই এটি খাওয়া ভালো বলে জানিয়েছেন ম্যানিং। তিনি বলেন, রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।
# মধু চা:
ঠাণ্ডা সমস্যায় চা অনেক উপকারি। ম্যানিং বলেন, গরম খাবার শ্লেষ্মা আলগা করতে অনেক সাহায্য করে। একইভাবে মধুও গলার জন্য অনেক ভালো। তাই চায়ের সঙ্গে চিনির পরিবর্তে মধু মিশিয়ে খান।
# চিকেন স্যুপ:
এটিও শক্তি বাড়াতে সাহায্য করে। কারণ চিকেনের প্রোটিন শরীরের কোষ ঠিক রাখে। এতে শক্তি বাড়ার পাশাপাশি ওজন কমে।উপরের সহায়ক খাবারগুলো খাওয়ার অভ্যাস গড়ে তুললে বিনা শ্রমেই বাড়বে শক্তি। তাই আর দেরি নয়। আজ থেকেই নিজের কাছে রাখুন ওজন কমানোর এসব খাবার।