ফলের ৪টি টোনার সুন্দর ত্বকের জন্য–Click Here

ফলের ৪টি টোনার সুন্দর ত্বকের জন্য—–
সুন্দর, মসৃণ, উজ্জ্বল ত্বকের জন্য ফেসওয়াস, স্ক্রার্ব যথেষ্ট নয়। এর জন্য প্রয়োজন ক্লিনজিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং। টোনার রুপচর্চার বেশ গুরুত্বপূর্ণ একটি অংশ। এটি ত্বক পরিষ্কার করে ত্বক টানটান রাখতে সাহায্য করে। টোনার ত্বকের এই পিএইচ এর মাত্রা সঠিক করে। বাজারে নানা ধরণের টোনার কিনতে পাওয়া যায়। কিন্তু বাজারের টোনার ব্যবহারে পার্শ্বপ্রতিক্রিয়ার ঝুঁকি রয়েছে। ঘরে কিছু ফলের টোনার তৈরি করে নিতে পারেন। এই টোনারগুলো ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।
১। কমলার রসের টোনার
তিন চার টেবিল চামচ কমলার রস এবং লেবুর রস একসাথে মেশান। এর সাথে যেকোন এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। এই মিশ্রণটি তুলোর বলে লাগিয়ে ত্বকে ব্যবহার করুন। কিংবা একটা স্প্রে বোতলে এই মিশ্রণটি ভরে ত্বকের উপর স্প্রে করুন। নিয়মিত এই টোনার ব্যবহার করুন।
২। আপেলের টোনার
একটি আপেলের অর্ধেকটা কুচি করে কেটে রস বের করে নিন। এতে মেশান ২ টেবিল চামচ মধু। এই মিশ্রণ মুখে লাগান এবং ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ফ্রিজে রেখে ১ সপ্তাহ ব্যবহার করতে পারবেন।
৩। শসা এবং টকদই
এক কাপ টকদইয়ের সাথে কিছু পরিমাণ শসার রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ভাল করে লাগান। এটি ৫-১০ মিনিট ত্বকে রাখুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত এবং স্বাভাবিক ত্বকের জন্য উপযোগী।
৪। পেঁপে টোনার
৬-৭টি পেঁপের টুকরো চটকে নিন। এর সাথে দুই-তিন টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মেশান। একটি তুলোর বলে এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।
৫। স্ট্রবেরী স্কিন টোনার
এক মুঠো স্ট্রবেরী পেস্ট করে নিন। এরসাথে চার-পাঁচ ফোঁটা গোলাপ জল মেশান। এই মিশ্রণটি ত্বকে টোনার হিসেবে ব্যবহার করুন। একটি এয়ার টাইট বোতলে রেখে সংরক্ষণ করতে পারেন।