ত্বকের সমস্যা সমাধানে মসুরডাল যেভাবে সাহায্য করে–Click Here

ত্বকের সমস্যা সমাধানে মসুরডাল
শুধু স্বাস্থ্যকর খাবার হিসেবেই নয়, বরং রূপচর্চায়ও বেশ কার্যকরী মসুরডাল। চুল সুন্দর রাখার পাশাপাশি ত্বকের যত্নেও সমান উপকারী এই ডাল। এটি প্রোটিনের সমৃদ্ধ উৎস। এছাড়া এতে প্রয়োজনীয় মিনারেল, ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট প্রভৃতি উপাদান রয়েছে, যা ত্বকের নানা সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশেষজ্ঞরা বলেন, মসুরডাল পরিষ্কারক এজেন্ট হিসেবে কাজ করে। কাজেই নিয়মিত এটি ব্যবহারে সহজেই ত্বকের স্নিগ্ধতা ফিরে আসে। সেইসঙ্গে কালো দাগ দূর হয়ে ত্বক হয়ে ওঠে আরও সুন্দর।
এবার জেনে নিন মসুরডাল ব্যবহারে ত্বকের কোন সমস্যাগুলোর সমাধান হবে-
ডার্ক সার্কেল
ক্লান্তি, স্ট্রেস, টেনশন, অসুস্থতা সবার আগে ছাপ ফেলে চোখের চারপাশে, যা আমরা ডার্ক সার্কেল হিসেবে দেখতে পাই। একমুঠো মসুরডাল ভিজিয়ে ঘণ্টাখানেক রেখে মিহি করে বেটে নিন। এরপর পাতলা সুতি কাপড়ের ভেতর মসুরডাল বাটা দিয়ে পুঁটুলির মতো তৈরি করে নিন। এই পুঁটুলি চোখের ওপর দিয়ে রাখুন ২০ মিনিট। এটা ডার্ক সার্কেল দূর করতে খুব সাহায্য করে।
মেছতা
মেছতা এক ধরনের চর্মরোগ। এর ফলে ত্বকের রঙের সামঞ্জস্যতা নষ্ট হয়ে যায়। আর একবার ত্বকে মেছতার বিশ্রী দাগ পরলে তা বাড়তেই থাকে। কাজেই এই দাগ দূর করতে মসুরডাল ভিজিয়ে রেখে বেটে নিয়ে এর সঙ্গে অ্যালোভেরার রস মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মেছতার ওপর লাগিয়ে আধা ঘণ্টা রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের দাগ দূর হবে।
ক্ষতের দাগ
ব্রণ, বসন্ত, ফোঁড়া, ঘা বা যেকোনো ধরনের ক্ষতের দাগ দূর করতে সাহায্য করে মসুরডাল। তবে আক্রান্ত স্থান ভালো করে শুকাবার আগেই তা ব্যবহার করলে ভালো ফল দেয়। এজন্য মসুরডাল বাটা ও কচি ডাবের পানি একসঙ্গে মিশিয়ে দাগের ওপর পুরু প্রলেপ দিয়ে শুকিয়ে না যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ঘষে ঘষে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে যেকোনো ধরনের ক্ষতের দাগ দূর হয়ে যায়।
মাথার ত্বকের চুলকানি

খুশকি, ময়লা, ফাঙ্গাসের আক্রমণ ইত্যাদি কারণে মাথার ত্বক চুলকায়। মসুরডাল বেটে চুলের গোড়া ও মাথার ত্বকে ভালো করে লাগান। আধা ঘণ্টা রেখে চুল ভালো করে ধুয়ে ফেলুন। চুল ঝলমলে করে তুলতে চাইলে মাথার ত্বকসহ পুরো চুলেই মসুরডাল বেটে লাগাতে পারেন। নিয়মিত লাগালে এর ফল নিজেই টের পাবেন।

ত্বক ফেটে যাওয়া

আবহাওয়া কিংবা চর্মরোগের কারণে ত্বক ফেটে গেলে তা সারাতেও মসুরডালের জুড়ি নেই। মসুরডাল মিহি করে বেটে নিয়ে ত্বকে পুরু করে প্রলেপ লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। চাইলে পায়ের গোড়ালি ফাটা সারাতেও একইভাবে মসুরডাল ব্যবহার করতে পারেন। সূত্র: এনডিটিভি।