চোখের তলায় কালি পড়ার কারণ–Click Here

সুন্দর রূপের জন্য চোখ দুটি সুন্দর হওয়া চাই। কারণ সুন্দর মুখে যখন চোখের তলায় কালি দেখা দেয়, তখনই যেন সব সৌন্দর্যই যেন হারিয়ে যায়।

চোখের তলায় কালির প্রলেপ পড়লে আপনাকে অনেক বেশি ক্লান্ত আর বয়স্ক দেখাতে পারে। সুন্দর চেহারা ও রূপের অধিকারী হয়েও তার সঠিক বিচার নাও হতে পারে। সেজন্য এই বিষয়টিকে অবশ্যই গুরুত্ব দিয়ে বিবেচনা করা উচিত।

বিশেষজ্ঞদের মতে, বর্তমান সময়ে জীবনযাপনের ধরন, কাজের ধরন, খাদ্যগ্রহণের অভ্যাস, ক্লান্তি, অবসাদ ইত্যাদি নানা কারণে চোখের তলায় কালি পড়তে পারে।

তবে এর বাইরেও কয়েকটি কারণ রয়েছে যা চোখের তলায় কালি ফেলার জন্য বিশেষভাবে দায়ী। নিচের স্লাইডে সেই অজানা কারণ সম্পর্কে বিশদে আলোচনা করা হল।

বংশ পরম্পরা
অনেক সময়ই সব নিয়ম মেনে চললেও অনেকের চোখের তলায় কালি পড়ে। এর কারণ বংশ পরম্পরা, মত বিশেষজ্ঞদের। ফলে আপনার ক্ষেত্রে এমন হলে ভেঙে পড়বেন না।

অ্যালার্জি
অ্যালার্জির কারণে অনেক সময়ে রক্তের রঙ বদলে যায়। যেহেতু চোখের নিচের চামড়া অত্যন্ত পাতলা, তাই সেখানকার রঙ খানিক কালো দেখাতে পারে।

চুলকানি
চোখের চারপাশে চুলকানোর অভ্যাস থাকলে তা বন্ধ করুন। চোখের নিচের চামড়া বারবার ঘষলে তা কালো হয়ে যায়।

মেক আপ
অনেক সময়ে অনেকক্ষণ ধরে মেক আপ করে মেয়েরা। এর ফলে চোখের তলার ত্বকে রাসায়নিক ক্রিয়া হয়ে তা কালো হয়ে যায়।

হাড়ের গঠন
অনেক সময়ে মুখের হাড়ের গড়নের ফলে চোখের নিচে গর্তের মতো তৈরি হয়। যার ফলে চোখের নিচ কালো দেখায়।

শিরা
চোখের নিচের পাতলা ত্বকের নিচে অনেক শিরা-উপশিরা থাকে। তার ফলে চোখের নিচ কালো দেখাতে পারে।

সূর্যের তাপ
অনেক বেশি সময় সূর্যের আলোর নিচে কাটালে ত্বক পুড়ে যায়। এর ফলে চোখের নিচের অংশ ক্ষতিগ্রস্ত হয় ও তা স্বাভাবিক রঙে ফিরতে সময় নেয়। ফলে চোখের তলা কালো দেখায়।