করলার তিন পদের রেসিপি

তিতা সবজির মজার তরকারি।চলুন জেনে নেই করলার তিন পদের রেসিপি সম্পর্কে।

রসুনে করলা

উপকরণ: করলা ৩,৪টি। আলু ২টি। মাঝারি আকারের পেঁয়াজকুচি ১ কাপ। রসুনকোয়া ১০,১২টি (মাঝখানে কেটে ভাগ করে নিন)। হলুদগুঁড়া সামান্য। লবণ স্বাদ মতো। তেল ১/৪ কাপ। কাঁচামরিচ ৪,৫টি।

পদ্ধতি: করলা কেটে লবণ মাখিয়ে রেখে, ৩০ মিনিট পর ধুয়ে পানি ঝরিয়ে নিন। আলু কেটে নিন। প্যানে তেল, রসুন দিয়ে বাদামি করে ভাজুন। এতে পেঁয়াজকুচি, করলা, আলু, হলুদ আর লবণ দিন। ভাজা ভাজা হলে নামিয়ে নিন।

স্যামন মাছে মেথি করলা

এটা ইলিশ, নোনা ইলিশ, তেলাপিয়া, ভেটকি মাছ দিয়েও করা যাবে।

উপকরণ: স্যামন মাছ ৩ টুকরা। করলা ৩টি (মাঝারি আকার)। মেথি ১/৩ কাপ। পেঁয়াজকুচি ২ কাপ। রসুনকুচি ৩ টেবিল-চামচ। ধনেগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। মরিচগুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া ১/৪ চা-চামচ। লবণ স্বাদ মতো। তেল ১/৪ কাপ। কাঁচামরিচ ৪,৫টি।

পদ্ধতি: মেথি সারারাত ভিজিয়ে রাখুন। করলা লম্বালম্বি করে কেটে লবণ মাখিয়ে রেখে ৩০ মিনিট পর ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। মাছ লবণ, হলুদ দিয়ে হালকা করে ভেজে রাখুন।

হাঁড়িতে তেল দিন। গরম হলে পেঁয়াজকুচি ও রসুনকুচি দিয়ে হালকা বাদামি করে ভাজুন। একে একে সব মসলা লবণ দিয়ে কষিয়ে মেথি দিন। আরও কিছুক্ষণ কষিয়ে করলা আর মাছ দিয়ে হালকা ভাবে নেড়ে, সামান্য পানিসহ রান্না করুন। তেল উপরে উঠলে নামিয়ে নিন।

পুর ভরা ডিপ ফ্রাইডকরলা

উপকরণ: করলা ৬টি মাঝারি আকার। রান্না করা গরুর মাংসের কিমা ২ কাপ। বেসন-গোলা ২ কাপ। পরিমাণ মতো তেল ভাজার জন্য।

পদ্ধতি: পছন্দ মতো গরু মাংসের কিমা রান্না করে নিন। বেসনের সঙ্গে পরিমাণ মতো লবণ, সামান্য জিরা, হলুদ, মরিচগুঁড়া দিয়ে গোলা তৈরি করে রাখুন।

করলা মুখের কাছে ছোট করে কেটে ভিতর থেকে দানা বের করে লবণ দিয়ে মেখে রাখুন ২০ মিনিট।

এখন করলা ভালো করে ধুয়ে ভাপে সিদ্ধ করে নিন। রান্না করা কিমা করলার মধ্যে পুর ভরুন, বেসনের গোলায় ডুবিয়ে ডুবো তেলে ভেজে তুলুন।

পরিবেশনের পাত্রে কিছু কিমা ছড়িয়ে নিন, এখন ভাজা করলা মাঝখানে কেটে কিমার উপর রেখে পরিবেশন করুন।